Home » Result » অনার্স ৪র্থ বর্ষ রেজাল্ট

অনার্স ৪র্থ বর্ষ রেজাল্ট

অনার্স ৪র্থ বর্ষ রেজাল্ট

অনার্স জীবনের শেষ বর্ষ হলো অনার্স ৪র্থ বর্ষ। এর পর ছাত্র ছাত্রীরা চাইলে মাস্টার্স ভর্তি হতে পারে কিংবা বিভিন্ন চাকুরির জন্য আবেদন করতে পারে। এছাড়া ও বিসিএস পরীক্ষা দিতে হলে কম পক্ষে অনার্স পাস করতে হবে।আর তাই আজ নিয়ে এলাম অনার্স ৪র্থ বর্ষ রেজাল্ট নিয়ে আলোচনা।

অনার্স ৪র্থ বর্ষ রেজাল্ট

অনার্স ৪র্থ বর্ষ রেজাল্ট ২০১৮ঃ

জাতীয় বিশ্ববিদ্যালয়ের অনার্স ৪র্থ বর্ষের পরীক্ষার রেজাল্ট প্রকাশ করা হয়েছে। জাতীয় বিশ্ববিদ্যালয়ের ২০১৪-১৫ শিক্ষাবর্ষের নিয়মিত এবং ২০১৩-১৪ ও ২০১২-১৩ শিক্ষাবর্ষের অনিয়মিত ও গ্রেড উন্নয়ন পরীক্ষার্থীদের ২০১৯ সালের অনার্স ৪র্থ বর্ষ ফাইনাল পরীক্ষার পর রেজাল্ট প্রকাশ করা হয়েছে।

জাতীয় বিশ্ববিদ্যালয়ের একাডেমিক কাউন্সিল ও সিন্ডিকেট সভার অনুমােদন সাপেক্ষে ২০১৮ সালের অনার্স ৪র্থ বর্ষ পরীক্ষার বাংলা, ইংরেজী, আরবী, সংস্কৃত, ইতিহাস, ইসলামের ইতিহাস ও সংস্কৃতি, দর্শন, ইসলামী শিক্ষা, রাষ্ট্রবিজ্ঞান, সমাজবিজ্ঞান, সমাজকর্ম, অর্থনীতি, মার্কেটিং, ফিন্যান্স-এন্ড-ব্যাংকিং, হিসাববিজ্ঞান, ব্যবস্থাপনা, পদার্থবিদ্যা, রসায়ন, প্রাণ-রসায়ন, উদ্ভিদবিদ্যা, প্রাণিবিদ্যা, ভূগােল ও পরিবেশ, মৃত্তিকা বিজ্ঞান, মনােবিজ্ঞান, গাহর্থ্য অর্থনীতি, পরিসংখ্যান, গণিত, গ্রন্থাগার ও তথ্য বিজ্ঞান, নৃ-বিজ্ঞান এবং পরিবেশ বিজ্ঞান বিষয়ের ফলাফল ২২/০৯/২০১৯ তারিখে প্রকাশ করা হয়েছে।

জাতীয় বিশ্ববিদ্যালয়ের ২০১৮ সালের অনার্স ৪র্থ বর্ষ পরীক্ষার প্রকাশিত ফলাফলে ৩০টি অনার্স বিষয়ে ৬১৩ টি কলেজের ১৮২ টি কেন্দ্রে ১ লাখ ৮৪ হাজার ৯২৩ জন পরীক্ষার্থী অংশগ্রহণ করে। জাতীয় বিশ্ববিদ্যালয়ের অনার্স ৪র্থ বর্ষ পরীক্ষায় ৭৯% শিক্ষার্থী পাশ করেছে।

 

অনার্স চতুর্থ বর্ষের ফাইনাল পরীক্ষার পরীক্ষার্থীদের ৪ বছরের সমন্বিত ফলাফলের সিজিপিএ আগামী ২৩ সেপ্টেম্বর বিকাল ৫ টায় বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে প্রকাশ করা হবে। প্রকাশিত ফলাফলে কোন প্রকার অসঙ্গতি বা ভুলত্রুটি পরিলক্ষিত হলে তা সংশােধন অথবা ফলাফল সম্পূর্ণ বাতিল করার ক্ষমতা বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ রয়েছে। উক্ত ফলাফল সম্পর্কে পরীক্ষার্থী অথবা সংশ্লিষ্ট কারাে কোন আপত্তি/অভিযােগ থাকলে তা আগামী ৩০(ত্রিশ) দিনের মধ্যে সংশ্লিষ্ট কলেজ কর্তৃপক্ষের মাধ্যমে প্রয়ােজনীয় কাগজপত্রাদিসহ পরীক্ষা নিয়ন্ত্রক বরাবর আবেদন করতে হবে। নির্ধারিত সময়ের পর কোন প্রকার আপত্তি/অভিযােগ গ্রহন করা যাবে না।

অনার্স ৪র্থ বর্ষ ২০১৭ রেজাল্টঃ

জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনে অনুষ্ঠিত ২০১৭ সালের অনার্স ৪র্থ বর্ষ পরীক্ষার ফলাফল ০৬/০৯/২০১৮ তারিখ বিকাল ৫ টায় প্রকাশ করা হয়েছে। এ পরীক্ষায় সারাদেশে সারাদেশে ৫৪৯টি কলেজে ৩০টি অনার্স বিষয়ে মোট ১ লাখ ৩৩ হাজার ১১৩ জন পরীক্ষার্থী এ পরীক্ষায় অংশ নেয়। পরীক্ষায় গড় পাসের হার ৮৩ দশমিক ৫০ শতাংশ।

জাতীয় বিশ্ববিদ্যালয়ের  অনার্স ৪র্থ বর্ষ পরীক্ষার ফলাফল দেখার পদ্ধতিঃ

জাতীয় বিশ্ববিদ্যালয়ের অনার্স চতুর্থ বর্ষ পরীক্ষার  রেজাল্ট দেখতে পারবেন জাতীয় বিশ্ববিদ্যালয়ের অফিশিয়াল ওয়েবসাইট www.nu.ac.bd এবং nubd.info/hons.php থেকে। এছাড়াও এসএমএস এর মাধ্যমে দেখতে পারবেন ২০১৯ সালের অনার্স ৪র্থ বর্ষ পরীক্ষার ফলাফল। নিন্মে উভয় পদ্মতি নিয়ে বিস্তারিত আলোচনা করা হলো।

মোবাইলে এসএমএস এর মাধ্যমে অনার্স ৪র্থ বর্ষের ফলাফল দেখার নিয়মঃ

মোবাইলে এসএমএস এর মাধ্যমে জাতীয় বিশ্ববিদ্যালয়ের ২০১৯ সালের অনার্স ৪র্থ বর্ষের ফলাফল মোবাইলের মেসেজ অপশনে গিয়ে লিখুন NU এরপর একটি স্পেস দিয়ে H4 লিখুন এর একটি স্পেস দিয়ে আপনার রেজিস্ট্রেশন/রোল নম্বর লিখুন। উক্ত এসএমএস ১৬২২২ নাম্বারের পাঠিয়ে দিন। ফিরতি এসএমএস এ পেয়ে যাবেন আপনার জাতীয় বিশ্ববিদ্যালয়ের অনার্স চতুর্থ বর্ষের পরীক্ষার রেজাল্ট।

উদাহরণঃ NU<space>H4<space>101118681951 & send to 16222

অনার্স ৪র্থ বর্ষ পরীক্ষার রেজাল্ট প্রকাশের পরেই আপনাকে এসএমএস পাঠাতে হবে। কিন্তু আপনি যদি নির্দিষ্ট সময়ে আগে বা পরে এসএমএস না পাঠালে অনার্স ৪র্থ বর্ষ পরীক্ষার ফল দেখতে পারবেন না৷ এসএমএস যেকোনো মোবাইল অপারেটর থেকে পাঠানো যাবে তবে টেলিটক সিম থেকে এস এম এস দিলে দ্রুত ফলাফল পাবেন।

অনার্স চতুর্থ বর্ষের ফলাফল অনলাইনে দেখার নিয়মঃ

ইন্টারনেটের মাধ্যমে অনার্স ৪র্থ বর্ষের রেজাল্ট একসাথে দেখতে ভিজিট করুন জাতীয় বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট http://www.nu.ac.bd/results/ । তারপর রেজাল্ট পেজের বাম সাইড এর সার্চ অপশনে Honours ক্লিক করলে ৫ টা অপশন আসবে এর ভিতর থেকে 4th year আপশন সিলেক্ট করুন। এরপর সার্চ বক্সে আপনার রোল, রেজিস্ট্রেশন নম্বর এবং পরীক্ষার বছর 2019 দিয়ে সার্চ করতে হবে। এরপর একটা হিজিবিজি ক্যাপচা কোড দেখতে পাবেন। সর্তকতার সাথে ক্যাপচা কোড ঠিক ভাবে এন্ট্রি দিন। এরপর সার্চ রেজাল্ট এ ক্লিক করুন। পেয়ে যাবেন জাতীয় বিশ্ববিদ্যালয়ের অনার্স চতুর্থ বর্ষ পরীক্ষার রেজাল্ট খুব সহজেই। উল্লেখ, যে ফলাফল প্রকাশের দিন আপনি এই সাইট থেকে রেজাল্ট পেতে কষ্ট হয়ে যাবে। যেহেতু অনেক ছাত্র ছাত্রী বিভিন্ন জায়গা থেকে রেজাল্ট খুজে।

অনার্স ৪র্থ বর্ষ রেজাল্ট সংশোধন /পুনঃমূল্যায়ন নিয়মাবলীঃ

পরীক্ষার ফলাফল পাবার পর আপনার যদি মনে হয় যে আপনার রেজাল্ট ভুল এসেছে তাহলে আপনি ফলাফল পুনঃমূল্যায়ন / সংশোধনের এর জন্য জাতীর বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটের মাধ্যমে আবেদন করতে পারবেন। এ ফলাফল সম্পর্কে কোন পরীক্ষার্থী কিংবা সংশ্লিষ্ট কারো কোন আপত্তি/অভিযোগ থাকলে ফলাফল প্রকাশের এক মাসের মধ্যে অনলাইনে আবেদন করতে হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*
*