Home » Result » এসএসসি রেজাল্ট

এসএসসি রেজাল্ট

এসএসসি রেজাল্ট

এসএসসি পরীক্ষা ২০২০ এর ক্ষুদ্র চিত্র।

মূলত ৯ম ও ১০ম শ্রেণীর পাঠ্যপুস্তকের উপর ভিত্তি করে নেয়া হয়ে থাকে। এই পরীক্ষা শিক্ষামন্ত্রণালয়ের নিয়ন্ত্রনে হলেও মোট ১১টি শিক্ষা বোর্ড এর অধীনে পরীক্ষা নেয়া হয়ে থাকে। যার মধ্যে ৯টি শিক্ষা বোর্ড সাধারন শিক্ষার, ১টি মাদ্রাসা শিক্ষার এবং অপরটি কারিগরি শিক্ষার। প্রতিবছরের ন্যায় এবছরেও অনুষ্ঠিত হয় এসএসসি পরীক্ষা ২০২০।

এসএসসি রেজাল্ট

চলতি বছরের এসএসসি পরীক্ষাটি ফেব্রুয়ারির ১ তারিখে শুরু হওয়ার কথা থাকলেও তা ঢাকা সিটি নির্বাচনের কারণে পিছিয়ে ৩ ফেব্রুয়ারি শুরু হয়। আর তত্ত্বীয় এবং ব্যবহারিক পরীক্ষা মিলিয়ে শেষ হয় ১২ মার্চ।এবারের এসএসসি পরীক্ষা ২০ লাখ ৪৭ হাজার ৭৭৯ জন পরীক্ষার্থী অংশ নেয়। দেশের পাশাপাশি এবার বিদেশ থেকেও প্রবাসী বাংলাদেশী পরীক্ষার্থীরা অংশ নেয় এসএসসি পরীক্ষায়। সব মিলিয়ে ৩৫০৪ টি কেন্দ্রে অনুষ্ঠিত হয় গুরুত্বপূর্ণ এই পরীক্ষাটি।

প্রতিটি পাবলিক পরীক্ষার শেষে পরীক্ষার্থীরা তাঁদের ফল প্রকাশ নিয়ে চিন্তিত থাকে। ঠিক এসএসসি পরীক্ষার ক্ষেত্রেও এর ব্যতিক্রম নয়। চলতি বছরের এসএসসি পরীক্ষা গত ৩ ফেব্রুয়ারি, ২০২০ শুরু হয়ে তা শেষ হয় ১২ মার্চ, ২০২০ তারিখে।তাই শুধুই ফলাফল প্রকাশের পালা। তবে গোটা বিশ্বেই করোনা মহামারীতে সব পরিস্থিতিই বদলে গিয়েছিলো। ফলে এসএসসি রেজাল্ট ২০২০ প্রকাশ নিয়েও তৈরি হয়েছিলো ধোঁয়াশা। যদিও শিক্ষা মন্ত্রণালয় আশ্বস্ত করেছে যে, ঠিক সময়েই প্রকাশিত হবে এসএসসি রেজাল্ট ২০২০।

এসএসসি ও সমমান ২০২০ পরীক্ষার ফল প্রকাশ  হয় গত ৩১ মে । রবিবার সকালে গণভবনে প্রধানমন্ত্রীর কাছে এ ফলাফল হস্তান্তর করা হয়।

পরীক্ষার ফলাফল প্রকাশের তারিখ: ৩১ মে ২০২০।

মোট অংশগ্রহনকারী পরীক্ষার্থী: ২,০৪৭,৭৭৯ জন।

ঘোষিত ফলাফলে ঢাকা বোর্ডে পাসের হার ৮২.৩৪, জিপিএ-৫ পেয়েছে ৩৬ হাজার ৪৭ জন, যশোর বোর্ডে পাসের হার ৮৭.৩১, জিপিএ-৫ পেয়েছে ১৩ হাজার ৭৬৪ জন।কুমিল্লা বোর্ডে পাশের হার ৮৫.২২%, জিপিএ-৫ পেয়েছে ১০ হাজার ২৪৫ জন।ময়মনসিংহ বোর্ডে পাশের হার ৮০.৩১, জিপিএ-৫ পেয়েছে ৭ হাজার ৪৩৪ জন।বরিশাল বোর্ড পাশের হার ৭৯.৭০, জিপিএ-৫ পেয়েছে ৪ হাজার ৪৮৩।সিলেট বোর্ড পাশের হার ৭৮.৭৯ , জিপিএ-৫ পেয়েছে ৪ হাজার ২৬৩ জন।দিনাজপুর বোর্ডে পাশের হার ৮২.৭৩ , জিপিএ-৫ পেয়েছে ১২ হাজার ৮৬ জন।চট্টগ্রাম বোর্ডে পাশের হার ৮৪.৭৫ , জিপিএ-৫ পেয়েছে ৯ হাজার ৮ জন।রাজশাহীতে পাসের হার ৯০.৩৭ শতাংশ, জিপিএ-৫ পেয়েছে ২৬ হাজার ১৬৭ জন।এছাড়া মাদ্রাসা শিক্ষা বোর্ডে পাস করেছে ৮২.৫১ শতাংশ এবং কারিগরি শিক্ষা বোর্ডে পাস করেছে ৭২.৭০ শতাংশ শিক্ষার্থী।

২০১৯ সালের এসএসসি রেজান্টঃ

এসএসসি, দাখিল ও ভোকেশনাল পরীক্ষার ফলাফল ৬ মে ২০১৯ তারিখে প্রকাশ করা হয়। গত বছর ২রা ফেব্রুয়ারি ২০১৯ তারিখে একযোগে সারা বাংলাদেশে শুরু হয় এসএসসি, দাখিল এবং ভোকেশনাল পরীক্ষা ২০১৯ এবং লিখিত পরীক্ষা শেষ হয় ২রা মার্চ ২০১৯ তারিখে। ৬ মে ২০১৯ রোজ সোমবার বেলা ১১টায় রাজধানীর সেগুনবাগিচায় আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউট মিলনায়তনে শিক্ষামন্ত্রী  ডাঃ দীপু মনি আনুষ্ঠানিকভাবে ফল প্রকাশ করেন। এসএসসি ২০১৯ পরীক্ষায় মোট পরীক্ষার্থী ছিল ২১ লাখ ২৭ হাজার ৮১৫ জন। এর মধ্যে পাস করেছে ১৭ লাখ ৪৯ হাজার ১৬৫ জন। দুপুর ১২টার পর থেকে পরীক্ষার্থীরা শিক্ষা মন্ত্রণালয়ের ওয়েবসাইট থেকে এবং আমাদের বাংলা সাইবার থেকে মার্কশীটসহ এসএসসি রেজাল্ট পাওয়া যায়। এছাড়া ও এসএমএসের মাধ্যমে রেজাল্ট প্রকাশ করা হয়।

পরীক্ষার ফলাফল প্রকাশের তারিখ: ৬ মে ২০১৯

মোট অংশগ্রহনকারী পরীক্ষার্থী: ২,১৩৫,৩৩৩ জন

পাশের হার: ২০১৯ সালের মাধ্যমিক স্কুল সার্টিফিকেট (এসএসসি) ও সমমানের পরীক্ষায় গড় পাসের হার ৮২ দশমিক ২০ শতাংশ। এসএসসি রেজাল্ট ২০১৮ এই পাসের হার ছিল ৭৭ দশমিক ৭৭ শতাংশ। এবার মোট জিপিএ ফাইভ পেয়েছে ১ লাখ ৫ হাজার ৫৯৪ জন।গতবার জিপিএ ফাইভ পেয়েছিল ১ লাখ ১০ হাজার ৬২৯ জন।

২০১৮ সালের এসএসসি রেজান্টঃ

১০ বোর্ডে মোট পরীক্ষার্থী ছিল ২০ লাখ ২৬ হাজার ৫৭৪ জন। এর মধ্যে পাস করেছিল ১৫ লাখ ৭৬ হাজার ১০৪ জন। মোট ২৮ হাজার ৫৫৮টি শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা পরীক্ষায় অংশ নিয়েছিল। এর মধ্যে এক হাজার ৫৭৪টি শিক্ষা প্রতিষ্ঠানের শত ভাগ শিক্ষার্থী পাস করেছিল। আটটি সাধারণ শিক্ষা বোর্ডের অধীন শুধু এসএসসি পরীক্ষায় গড় পাসের হার ৭৯ দশমিক ৪০। জিপিএ ৫ পেয়েছে এক লাখ ২ হাজার ৮৪৫ জন। অন্যদিকে পাশের হার মাদ্রাসায় ৭০ দশমিক ৮৯ শতাংশ এবং কারিগরীতে ৭১ দশমিক ৯৬ শতাংশ।

পরীক্ষার ফলাফল প্রকাশের তারিখ: ৬ মে ২০১৮।

মোট অংশগ্রহনকারী পরীক্ষার্থী: ২,০২৬,৫৭৮ জন।

অনলাইনে শিক্ষা বোর্ডের ওয়েবসাইট http://www.educationboardresults.gov.bd এ দেশের সকল বোর্ড এর ফলাফল একযোগে প্রকাশ করে থাকে। কিন্তু ওইদিন সারা দেশ থেকে একযোগে ঐ সাইটে ফলাফল দেখার চেস্টা করার ফলে অনলাইনে ফলাফল জানা অনেক কস্টসাধ্য হয়ে পড়ে। তাই স্বাভাবিক ভাবেই সবার বিকল্প পদ্ধতি খোঁজার প্রয়োজন হয়ে পড়ে। আপনারা অনেকেরই হয়তো জানা নেই ঐ ওয়েবসাইটের পাশাপাশি বাংলাদেশের সব শিক্ষা বোর্ড তাঁদের নিজস্ব ওয়েব-সাইটেও মার্কশীট সহ ফলাফল প্রকাশ করে থাকে। সেখান থেকে অপেক্ষাকৃত সহজে ফলাফল জানা যায়।

One thought on “এসএসসি রেজাল্ট

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*
*