Home » Result » জাতীয় বিশ্ববিদ্যালয় ডিগ্রী রেজাল্ট

জাতীয় বিশ্ববিদ্যালয় ডিগ্রী রেজাল্ট

জাতীয় বিশ্ববিদ্যালয় ডিগ্রী রেজাল্ট

বাংলাদেশ জাতীয় বিশ্ববিদ্যালয় ১৯৯২ সালে প্রতিষ্টা করা হয়। বর্তমানে শিক্ষার্থী সংখ্যার দিক দিয়ে বিশ্বের চতুর্থ অবস্থান করছে এই বিশ্ববিদ্যালয়। এইটি একটা এফিলেট বিশ্ববিদ্যালয়।যেটা দেশের বিভিন্ন স্থানে দুই হাজার একশ তিন টির ও বেশি কলেজ এর মাধ্যমে বাংলাদেশের সর্বত উচ্চ শিক্ষার আলো পৌচ্ছে দিচ্ছে। জাতীয় বিশ্ববিদ্যালয় বর্তমানে দুই ধরণের কোর্স শিক্ষার ব্যবস্থা করেছে। একটা অনার্স অন্যটা ডিগ্রী। আজ জাতীয় বিশ্ববিদ্যালয় ডিগ্রী রেজাল্ট নিয়েই সাজানো হয়েছে এই লেখাটি। 

জাতীয় বিশ্ববিদ্যালয় ডিগ্রী রেজাল্ট

জাতীয় বিশ্ববিদ্যালয়ের ডিগ্রী ৩ বছর মেয়াদি কোর্স, পরীক্ষা গুলো ৩টি ভাগে বিভক্ত। যেমন, যারা নিয়মিত স্টূডেন্ট তারা তিন বছর মেয়াদী ডিগ্রি পাস কোর্সে, ডিগ্রী প্রথম বর্ষ, ডিগ্রী দ্বিতীয় বর্ষ ও ডিগ্রী তৃতীয় বর্ষ পরীক্ষায় অংশগ্রহণ করে থাকে। আবার যারা অনিয়মিত স্টূডেন্ট তারা ও যথাক্রমে ডিগ্রি ১ম বর্ষ, ডিগ্রী ২য় বর্ষ ও ডিগ্রি ৩য় বর্ষ পরীক্ষায় অংশগ্রহণ করে থাকে।

ডিগ্রী ১ম বর্ষ সম্পর্কে কিছু কথাঃ

জাতীয় বিশ্ববিদ্যালয়ের পাস কোর্স ডিগ্রী। এই কোর্স ৩টি ভাগে বিভক্ত। আর ডিগ্রী ১ম বর্ষ হলো এই কোর্সের শুরুর বছর। এই বছর ভর্তির পর নিজ কলেজে জাতীয় বিশ্ববিদ্যালয়ের ডিগ্রী ১ম বর্ষের সিলেবাস অনুযায়ী পাঠ দান করা হয়। এবং তারপর জাতীয় বিশ্ববিদ্যালয়ের নোটিশ অনুযায়ী পরীক্ষার আয়োজন করে। আর ১ম বর্ষ থেকে উর্ত্তিন হয়ে তবেই ২য় বর্ষের ওঠা যায়।

ডিগ্রী রেজাল্ট ১ম বর্ষ কবে দিবে?

জাতীয় বিশ্ববিদ্যালয়ের ২০১৮-২০১৯/ ২০১৭-১৮ শিক্ষাবর্ষের ডিগ্রী পাস ও সার্টিফিকেট কোর্স ১ম বর্ষ পরীক্ষার ফলাফল প্রকাশ সংক্রান্ত তথ্য।গত বছর জাতীয় বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে এক বিজ্ঞপ্তিতে ২৬ সেপ্টেম্বর ২০১৯ বৃহস্পতিবার রাত ৮ টায় এই ফল প্রকাশ করে, তবে এবছর জুলাই-আগষ্টে ফলাফল প্রকাশিত হতে পারে। ডিগ্রী ১ম বর্ষের রেজাল্ট সিন্ডিকেটের অনুমোদনের অপেক্ষায়, খুব সম্ভাবনা আছে এই জুলাই-আগষ্ট মাসের যে কোন দিন প্রকাশ হবে।

গত বছর  জাতীয় বিশ্ববিদ্যালয়ের ২০১৭-১৮ শিক্ষাবর্ষের ডিগ্রী পাস ও সার্টিফিকেট কোর্স পরীক্ষায় সারাদেশের মোট ৭০৩টি কেন্দ্রে ১ হাজার ৮৮১টি কলেজের ২ লাখ ৭৭ হাজার ৮৯২ জন শিক্ষার্থী অংশগ্রহণ করে। NU ডিগ্রী ১ম বর্ষ পরীক্ষায় ৮৬ দশমিক ২১ শতাংশ শিক্ষার্থী পাস করেছে। জাতীয় বিশ্ববিদ্যালয় ডিগ্রী ১ম বর্ষের পরীক্ষা ২০ এপ্রিল থেকে শুরু হয়ে ২৩ মে শেষ হয়। প্রকাশিত ফলাফলে কোন ভুল ত্রুটি পরিলক্ষিত হলে ইহা বাতিল করার ক্ষমতা জাতীয় বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ সংরক্ষণ করে। এ ফলাফল সম্পর্কে কোন পরীক্ষার্থী কিংবা সংশ্লিষ্ট কারো কোন আপত্তি/অভিযোগ থাকলে ফলাফল প্রকাশের ১ মাসের মধ্যে অনলাইনে ফলাফল পুুনঃনিরীক্ষণের আবেদন করতে হবে।

যেভাবে দেখবেন জাতীয় বিশ্ববিদ্যালয়ের ডিগ্রী ১ম বর্ষ পরীক্ষার ফলাফল ২০১৯

জাতীয় বিশ্ববিদ্যালয়ের ডিগ্রী পরীক্ষার রেজাল্ট ২০১৮।ডিগ্রী প্রথম বর্ষ পাস ও সার্টিফিকেট কোর্স রেজাল্ট প্রকাশিত হয় জাতীয় বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে এবং এসএমএস এর মাধ্যমে।  আপনি দুই ভাবে দেখতে পারেন আপনার ডিগ্রী পাস কোর্স ১ম বর্ষ পরীক্ষার রেজাল্ট। 

ডিগ্রী ১ম বর্ষের রেজাল্ট ২০১৯ প্রকাশিত হবে জাতীয় বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট www.nu.ac.bd/results এর মাধ্যমে। ২০১৮ সালের ১ম বর্ষ ডিগ্রী রেজাল্ট দেখতে পারবেন জাতীয় বিশ্ববিদ্যালয়ের অফিশিয়াল ওয়েবসাইট www.nu.ac.bd  থেকে।

অনলাইনে ডিগ্রী রেজাল্ট ১ম বর্ষ দেখার নিয়ম

ইন্টারনেটের মাধ্যমে ডিগ্রী পরিক্ষার রেজাল্ট দেখতে ভিজিট করুন জাতীয় বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট http://www.nu.ac.bd/results/। তারপর রেজাল্ট পেজের বাম সাইড এর সার্চ অপশন থেকে ডিগ্রী ১ম বর্ষ পছন্দ করুন এরপর সার্চ বক্সে আপনার রোল/ রেজিস্ট্রাশন নম্বর এবং পরীক্ষার বছর দিয়ে সার্চ করুন। পেয়ে যাবেন আপনার কাঙ্ক্ষিত ডিগ্রী ১ম বর্ষ পরীক্ষার ফলাফল / সার্টিফিকেট কোর্সের ফলাফল।

এসএমএস এর মাধ্যমে ডিগ্রী প্রথম বর্ষের রেজাল্ট ২০১৯ দেখার নিয়ম

খুব সহজেই মোবাইলের এসএমএস এর মাধ্যমে পেতে পারেন আপনার ডিগ্রী ১ম বর্ষ পরীক্ষার রেজাল্ট এবং সার্টিফিকেট কোর্সের রেজাল্ট। এসএমএস এর মাধ্যমে ডিগ্রী রেজাল্ট 2018 পেতে নিচের নিয়ম অনুসরণ করুন। আপনার মোবাইলের মেসেজ 

অপশনে গিয়ে লিখুনঃ NU <Space> DEG <Space> আপনার রোল নম্বর এবং পাঠিয়ে দিন ১৬২২২ এই নম্বরে।

উদাহরণঃ NU DEG 344555 SEND 16222

NU <Space> DEG <Spacce> Roll Number And Send To 16222 Number.

ডিগ্রী ১ম বর্ষের রেজাল্ট ২০১৯ সংশোধন /পুনঃমূল্যায়ন নিয়মাবলীঃ

পরীক্ষার ফলাফল পাবার পর আপনার যদি মনে হয় যে আপনার রেজাল্ট ভুল এসেছে তাহলে আপনি ফলাফল পুনঃমূল্যায়ন / সংশোধনের এর জন্য জাতীর বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটের মাধ্যমে আবেদন করতে পারবেন। 

প্রথমে জাতীয় বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট www.nu.edu.bd তে গিয়ে service অপশন থেকে student login সিলেক্ট করে ইউজার আইডি পাসওয়ার্ড দিয়ে লগইন করুন। (যারা ইতিপূর্বে রেজিস্ট্রেশন করেননি তারা আগে রেজিস্ট্রেশন করে তারপর লগইন করুন।)লগইন করার পর স্টুডেন্ট প্রোফাইল ফর্ম টি পূরণ করুন।তারপর ড্যাসবোর্ডের বাম পাশের Examination Service অপশন এ যাবেন Result Correction/Online name correct/other service লিঙ্কে ক্লিক করু এরপর application form টি ঠিক ভাবে পূরণ করে processed বাটনে ক্লিক করুন। আবেদন জমা দেয়ার পরে আপনার আবেদনের বর্তমান অবস্থা দেখতে লগইন > ড্যাসবোর্ড > Examination Service > Status দেখুন।

এ ফলাফল সম্পর্কে কোন পরীক্ষার্থী কিংবা সংশ্লিষ্ট কারো কোন আপত্তি/অভিযোগ থাকলে ফলাফল প্রকাশের এক মাসের মধ্যে অনলাইনে আবেদন করতে হবে।

উল্লেখ্য, জাতীয় বিশ্ববিদ্যালয়ের ২০১৭ সালের ডিগ্রী প্রথম বর্ষ পরীক্ষার ফল প্রকাশ করা হয় ৯ অক্টোবর ২০১৮। সারা দেশের ১ হাজার ৮৬৪টি কলেজের মোট ৬৯৩টি কেন্দ্রে ৩ লাখ ২১ হাজার ৯৪৭ জন (নিয়মিত ও মানোন্নয়ন) পরীক্ষার্থী এ পরীক্ষায় অংশগ্রহণ করে। গড় উত্তীর্ণের হার ছিল ৮৬ দশমিক ১৬ শতাংশ।

জাতীয় বিশ্ববিদ্যালয় ডিগ্রী ২য় বর্ষ রেজাল্ট

ডিগ্রী ২য় বর্ষ সম্পর্কে কিছু কথাঃ

ডিগ্রী ১ম বর্ষ পরীক্ষার পাস করলে তবেই  ২য় বর্ষে উত্তিন করা হয় ছাত্র-ছাত্রীদের। ২য় বছরের ভর্তির পর নিজ কলেজে জাতীয় বিশ্ববিদ্যালয়ের ডিগ্রী ২য় বর্ষের সিলেবাস অনুযায়ী কলেজের শিক্ষক গন পাঠ দান করে থাকে। এবং তারপর জাতীয় বিশ্ববিদ্যালয়ের নোটিশ অনুযায়ী পরীক্ষার আয়োজন করে। আর ২য় বর্ষ থেকে উর্ত্তিন হয়ে তবেই শেষ বর্ষের ওঠা যায়। উল্লেখ্য ২য় বর্ষের ছাত্র ছাত্রী রা চাইলে ১ম বর্ষের কোনো বিষয়ের মান উন্নয়ন পরীক্ষায় নির্দিষ্ট ফি দিয়ে অংশ গ্রহন করতে পারে।

ডিগ্রী ২য় বর্ষ রেজাল্ট

জাতীয় বিশ্ববিদ্যালয় এর ডিগ্রী ২য় বর্ষের ফলাফল প্রকাশিত হয়েছে। ২০১৮ সালের ডিগ্রী ২য় বর্ষ ফলাফল জাতীয় বিশ্ববিদ্যালয়রে রেজাল্ট বিষয়ক ওয়েবসাইট www.nu.ac.bd/results এ প্রকাশ করা হয় । ডিগ্রী ২য় বর্ষ পরীক্ষায় পাশের হার 94.30%.  ডিগ্রী ২য় বর্ষ রেজাল্ট 2019 এর বিস্তারিত আলোচনা করা হল।জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনে অনুষ্ঠিত ২০১৮ সালের ডিগ্রী পাস ও সার্টিফিকেট কোর্স ২য় বর্ষ চড়ান্ত পরীক্ষার ফলাফল অদ্য ০২/১২/২০১৯ তারিখ বিকাল ৪:০০টায় প্রকাশ করা হয়। সারা দেশের ৭০৩ টি কেন্দ্রে ১৮৬০টি কলেজের সর্বমোট 

২,২০,২৪৬ জন (নিয়মিত, অনিয়মিত ও মান উন্নয়নসহ) পরীক্ষার্থী এ পরীক্ষায় অংশগ্রহণ করেছে। গড় উত্তীর্ণের হার ৯৪.৩০%।

২০১৬ সালের ডিগ্রী ২য় বর্ষ ফলাফল জাতীয় বিশ্ববিদ্যালয়ের রেজাল্ট বিষয়ক ওয়েবসাইট www.nu.ac.bd/results এ প্রকাশ করা হয় । ডিগ্রী ২য় বর্ষ পরীক্ষায় পাশের হার ৯৫ দশমিক ৩০%.  ডিগ্রী ২য় বর্ষ রেজাল্ট ২০১৭ এর বিস্তারিত আলোচনা করা হল।জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনে অনুষ্ঠিত ২০১৬ সালের ডিগ্রী পাস ও সার্টিফিকেট কোর্স ২য় বর্ষ চড়ান্ত পরীক্ষার ফলাফল অদ্য ০৩/১০/২০১৮ তারিখ বিকাল ৪:০০টায় প্রকাশ করা হয়। সারা দেশের ৬৯৫টি কেন্দ্রে ১৮৫০টি কলেজের সর্বমোট 

২,১০,৩৫৫ জন (নিয়মিত, অনিয়মিত ও মান উন্নয়ন সহ) পরীক্ষার্থী এ পরীক্ষায় অংশগ্রহণ করেছে। গড় উত্তীর্ণের হার ৯৫ দশমিক ৩০ শতাংশ।

জাতীয় বিশ্ববিদ্যালয় ডিগ্রী ২য় বর্ষ রেজাল্ট দেখার প্রক্রিয়া

সাধারনত দুটি মাধ্যমে আপনি আপনার কাঙ্খিত রেজাল্ট দেখতে পারেবন । নিচের দুটি প্রক্রিয়া আলোচনা করা হয় ।

জাতীয় বিশ্ববিদ্যালয় ডিগ্রী ২য় বর্ষের রেজাল্ট ২০১৮ প্রকাশিত হবে জাতীয় বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট www.nu.ac.bd/results এর মাধ্যমে। ২০১৮ সালের ২য় বর্ষ ডিগ্রী রেজাল্ট দেখতে পারবেন জাতীয় বিশ্ববিদ্যালয়ের অফিশিয়াল ওয়েবসাইট www.nu.ac.bd  থেকে।

অনলাইনে জাতীয় বিশ্ববিদ্যালয় ২য় বর্ষ ডিগ্রী রেজাল্ট দেখার নিয়ম

ইন্টারনেটের মাধ্যমে ডিগ্রী পরিক্ষার রেজাল্ট দেখতে ভিজিট করুন জাতীয় বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট http://www.nu.ac.bd/results/। তারপর রেজাল্ট পেজের বাম সাইড এর সার্চ অপশন থেকে ডিগ্রী ২য় বর্ষ পছন্দ করুন এরপর সার্চ বক্সে আপনার রোল/ রেজিস্ট্রাশন নম্বর এবং পরীক্ষার বছর দিয়ে সার্চ করুন। পেয়ে যাবেন আপনার কাঙ্ক্ষিত ডিগ্রী ২য় বর্ষ পরীক্ষার ফলাফল / সার্টিফিকেট কোর্সের ফলাফল। জাতীয় বিশ্ববিদ্যালয় ডিগ্রী রেজাল্ট

এসএমএস এর মাধ্যমে জাতীয় বিশ্ববিদ্যালয় ২য় বর্ষ ডিগ্রী রেজাল্ট দেখার নিয়ম

খুব সহজেই মোবাইলের এসএমএস এর মাধ্যমে পেতে পারেন আপনার ডিগ্রী ২য় বর্ষ পরীক্ষার রেজাল্ট এবং সার্টিফিকেট কোর্সের রেজাল্ট। এসএমএস এর মাধ্যমে ডিগ্রী রেজাল্ট পেতে নিচের নিয়ম অনুসরণ করুন। আপনার মোবাইলের মেসেজ অপশনে গিয়ে লিখুনঃ 

NU <Space> DEG <Space> আপনার রোল নম্বর এবং পাঠিয়ে দিন ১৬২২২ এই নম্বরে।

উদাহরণঃ NU DEG 344555 SEND 16222

NU <Space> DEG <Spacce> Roll Number And Send To 16222 Number.

ডিগ্রী ৩য় বর্ষের রেজাল্ট সংশোধন /পুনঃমূল্যায়ন নিয়মাবলীঃ

পরীক্ষার ফলাফল পাবার পর আপনার যদি মনে হয় যে আপনার রেজাল্ট ভুল এসেছে তাহলে আপনি ফলাফল পুনঃমূল্যায়ন / সংশোধনের এর জন্য জাতীর বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটের মাধ্যমে আবেদন করতে পারবেন। 

প্রথমে জাতীয় বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট www.nu.edu.bd তে গিয়ে service অপশন থেকে student login সিলেক্ট করে ইউজার আইডি পাসওয়ার্ড দিয়ে লগইন করুন। (যারা ইতিপূর্বে রেজিস্ট্রেশন করেননি তারা আগে রেজিস্ট্রেশন করে তারপর লগইন করুন।)লগইন করার পর স্টুডেন্ট প্রোফাইল ফর্ম টি পূরণ করুন।তারপর ড্যাসবোর্ডের বাম পাশের Examination Service অপশন এ যাবেন Result Correction/Online name correct/other service লিঙ্কে ক্লিক করু এরপর application form টি ঠিক ভাবে পূরণ করে processed বাটনে ক্লিক করুন। আবেদন জমা দেয়ার পরে আপনার আবেদনের বর্তমান অবস্থা দেখতে লগইন > ড্যাসবোর্ড > Examination Service > Status দেখুন জাতীয় বিশ্ববিদ্যালয় ডিগ্রী রেজাল্ট

এ ফলাফল সম্পর্কে কোন পরীক্ষার্থী কিংবা সংশ্লিষ্ট কারো কোন আপত্তি/অভিযোগ থাকলে ফলাফল প্রকাশের এক মাসের মধ্যে অনলাইনে আবেদন করতে হবে।

জাতীয় বিশ্ববিদ্যালয় ৩য় বর্ষ বা শেষ বর্ষ ডিগ্রী রেজাল্ট

ডিগ্রী ২য় বর্ষ সম্পর্কে কিছু কথাঃ

ডিগ্রী ২য় বর্ষ পরীক্ষার পাস করলে তবেই  ৩য় বা শেষ বর্ষে উর্ত্তিন করা হয় ছাত্র-ছাত্রীদের। ২য় বছরের ভর্তির পর নিজ কলেজে জাতীয় বিশ্ববিদ্যালয়ের ডিগ্রী ২য় বর্ষের সিলেবাস অনুযায়ী কলেজের শিক্ষক গন পাঠ দান করে থাকে। এবং তারপর জাতীয় বিশ্ববিদ্যালয়ের নোটিশ অনুযায়ী পরীক্ষার আয়োজন করে। আর ৩য় বর্ষ পরীক্ষাইয় উর্ত্তিন হয়ে তবেই ৩ বছর ডিগ্রী কোর্স সম্পূর্ণ হয়। উল্লেখ্য ৩য় বর্ষের ছাত্র ছাত্রী রা চাইলে ১ম ও ২য় বর্ষের যে কোনো বিষয়ের মান উন্নয়ন পরীক্ষায় নির্দিষ্ট ফি দিয়ে অংশ গ্রহন করতে পারে।

ডিগ্রী পাস ও সার্টিফিকেট কোর্স ৩য় বর্ষ পরীক্ষার রেজাল্টঃ জাতীয় বিশ্ববিদ্যালয় ডিগ্রী রেজাল্ট

ডিগ্রী ফাইনাল রেজাল্ট ২০১৯–জাতীয় বিশ্ববিদ্যালয়ের ডিগ্রী ৩য় বর্ষ পরীক্ষার ফলাফল ২০১৯ প্রকাশিত হয়েছে। গত ২৮শে এপ্রিল ২০১৭ সালের ডিগ্রী ৩য় বর্ষের রেজাল্ট ২০১৯ প্রকাশিত হয়েছে। উল্লেখ্য ০৬/১০/২০১৮ তারিখ জাতীয় বিশ্ববিদ্যালয়ের ২০১৭ সালের ডিগ্রী পাস ও সার্টিফিকেট কোর্স ৩য় বর্ষ চূড়ান্ত পরীক্ষার রুটিন প্রকাশিত হয়েছে। ২০১৭ সালের ডিগ্রী পাস ও সার্টিফিকেট কোর্স পরীক্ষা ২৮/১১/২০১৮ তারিখ থেকে সারা দেশে একযোগে অনুষ্ঠিত হয়। এবছর জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত ২০১৭ সালের ডিগ্রী পাস ও সার্টিফিকেট কোর্স পরীক্ষায়  সারা দেশের বিভিন্ন কলেজ থেকে ৩য় বর্ষের চুড়ান্ত পরীক্ষায় ২ লাখ ২০ হাজার ৭৮৪ জন পরীক্ষার্থী অংশ গ্রহণ করে। এর মাঝে পাশ করেছে ১ লাখ ৮ হাজার ৬০০ জন। এ বছর ডিগ্রী পাশের হার ছিল ৪৯ শতাংশ। 

এ বছর ডিগ্রী ৩য় বর্ষ পরীক্ষায় সব থেকে ভাল রেজাল্ট করেছে বিএসএস এর শিক্ষার্থীরা । তুলনামূলক ভাবে বিএসএস পরীক্ষায় অংশ নেয়া পরীক্ষার্থীর সংখ্যা গত বছরের মত এবছরও বেশি। ডিগ্রী ফাইনাল  পরীক্ষা ২০১৭-জাতীয় বিশ্ববিদ্যালয়ের ডিগ্রী ৩য় বর্ষ পরীক্ষার ফলাফল এবং সার্টিফিকেট কোর্স ৩য় বর্ষ পরীক্ষার রেজাল্ট ২০১৭ পাওয়া যাচ্ছে জাতীয় বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট www.nu.ac.bd/results/ জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনে অনুষ্ঠিত ২০১৭ সালের ডিগ্রী ৩য় বর্ষের রেজাল্ট ২০১৯ প্রকাশিত হয় ২৮শে এপ্রিল ২০১৯ তারিখে বিকাল ৪ টায়। ডিগ্রী পাস ও সার্টিফিকেট কোর্স পরীক্ষায় সারা দেশের ৬৯৬ টি কেন্দ্রে ১৭৭৩ টি কলেজের সর্বমোট ২,২০,৭৮৪ জন (নিয়মিত / অনিয়মিত / মান উন্নয়ন ) পরীক্ষার্থী অংশগ্রহণ করে। ডিগ্রী ফাইনাল রেজাল্ট ২০১৯ জানা যাবে জাতীয় বিশ্ববিদ্যালয়ের অফিশিয়াল ওয়েবসাইট www.nu.ac.bd/results থেকে। এছাড়া এসএমএসের মাধ্যমে ও জানতে পারবেন আপনার ডিগ্রী ফাইনাল রেজাল্ট ২০১৯।

ডিগ্রী ৩য় বর্ষ রেজাল্ট দেখার প্রক্রিয়া

সাধারনত দুটি মাধ্যমে আপনি আপনার কাঙ্খিত রেজাল্ট দেখতে পারেবন । নিচের দুটি প্রক্রিয়া আলোচনা করা হয় ।

অনলাইনে জাতীয় বিশ্ববিদ্যালয় ৩য় বর্ষ ডিগ্রী রেজাল্ট দেখার নিয়মঃ জাতীয় বিশ্ববিদ্যালয় ডিগ্রী রেজাল্ট

ইন্টারনেটের মাধ্যমে ডিগ্রী পরিক্ষার রেজাল্ট দেখতে ভিজিট করুন জাতীয় বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট http://www.nu.ac.bd/results/। তারপর রেজাল্ট পেজের বাম সাইড এর সার্চ অপশন থেকে ডিগ্রী ২য় বর্ষ পছন্দ করুন এরপর সার্চ বক্সে আপনার রোল/ রেজিস্ট্রাশন নম্বর এবং পরীক্ষার বছর দিয়ে সার্চ করুন। পেয়ে যাবেন আপনার কাঙ্ক্ষিত ডিগ্রী ২য় বর্ষ পরীক্ষার ফলাফল / সার্টিফিকেট কোর্সের ফলাফল।

এসএমএস এর মাধ্যমে জাতীয় বিশ্ববিদ্যালয় ৩য় বর্ষ ডিগ্রী রেজাল্ট দেখার নিয়ম

খুব সহজেই মোবাইলের এসএমএস এর মাধ্যমে পেতে পারেন আপনার ডিগ্রী ৩য় বর্ষ পরীক্ষার রেজাল্ট এবং সার্টিফিকেট কোর্সের রেজাল্ট। এসএমএস এর মাধ্যমে ডিগ্রী রেজাল্ট পেতে নিচের নিয়ম অনুসরণ করুন। আপনার মোবাইলের মেসেজ অপশনে গিয়ে লিখুনঃ 

NU <Space> DEG <Space> আপনার রোল নম্বর এবং পাঠিয়ে দিন ১৬২২২ এই নম্বরে।

উদাহরণঃ NU DEG 344555 SEND 16222

NU <Space> DEG <Spacce> Roll Number And Send To 16222 Number. 

ডিগ্রী ৩য় বর্ষের রেজাল্ট সংশোধন /পুনঃ মূল্যায়ন নিয়মাবলীঃ জাতীয় বিশ্ববিদ্যালয় ডিগ্রী রেজাল্ট

পরীক্ষার ফলাফল পাবার পর আপনার যদি মনে হয় যে আপনার রেজাল্ট ভুল এসেছে তাহলে আপনি ফলাফল পুনঃমূল্যায়ন / সংশোধনের এর জন্য জাতীর বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটের মাধ্যমে আবেদন করতে পারবেন। 

প্রথমে জাতীয় বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট www.nu.edu.bd তে গিয়ে service অপশন থেকে student login সিলেক্ট করে ইউজার আইডি পাসওয়ার্ড দিয়ে লগইন করুন। (যারা ইতিপূর্বে রেজিস্ট্রেশন করেননি তারা আগে রেজিস্ট্রেশন করে তারপর লগইন করুন।)লগইন করার পর স্টুডেন্ট প্রোফাইল ফর্ম টি পূরণ করুন।তারপর ড্যাসবোর্ডের বাম পাশের Examination Service অপশন এ যাবেন Result Correction/Online name correct/other service লিঙ্কে ক্লিক করু এরপর application form টি ঠিক ভাবে পূরণ করে processed বাটনে ক্লিক করুন। আবেদন জমা দেয়ার পরে আপনার আবেদনের বর্তমান অবস্থা দেখতে লগইন > ড্যাসবোর্ড > Examination Service > Status দেখুন।

এ ফলাফল সম্পর্কে কোন পরীক্ষার্থী কিংবা সংশ্লিষ্ট কারো কোন আপত্তি/অভিযোগ থাকলে ফলাফল প্রকাশের এক মাসের মধ্যে অনলাইনে আবেদন করতে হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*
*