Home » Result » ডিগ্রী রেজাল্ট

ডিগ্রী রেজাল্ট

ডিগ্রী রেজাল্ট

ডিগ্রী রেজাল্ট কখন প্রকাশ হবে এই নিয়ে চিন্তিত থাকে ডিগ্রী পড়ুয়ারা। আসুন জেনে নিই এই ডিগ্রী সম্পর্কে সব কিছু। আমাদের জাতীয় বিশ্ববিদ্যালয়ের ডিগ্রী পাস কোর্স নিয়মিত শিক্ষার্থীদের জন্য এবং সার্টিফিকেট কোর্সের অনিয়মিত /প্রাইভেট শিক্ষার্থীদের জন্য বাংলাদেশের ৩ বছরের স্নাতক কোর্স। জাতীয় বিশ্ববিদ্যালয় দশটি বিষয়ে স্নাতক এবং সম্মান ডিগ্রী প্রদান করে যথা: ভাষা, মানবিক, সামাজিক বিজ্ঞান, জৈবিক বিজ্ঞান, শিক্ষা, বাণিজ্য ও ব্যবসায় প্রশাসন, শারীরিক বিজ্ঞান, গণিত, আইন এবং কম্পিউটার প্রযুক্তি।

ডিগ্রী রেজাল্ট

ডিগ্রী রেজাল্ট ১ম বর্ষঃ

জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনে অনুষ্ঠিত ২০১৮ সালের ডিগ্রী পাস ও সার্টিফিকেট কোর্স প্রথম বর্ষ পরীক্ষার ফল প্রকাশ করা হয়েছে। বৃহস্পতিবার (২৬ সেপ্টেম্বর) দুপুরে বিশ্ববিদ্যালয়ের পক্ষ থেকে পাঠানো এক প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয় ডিগ্রী ১ম বর্ষের রেজাল্ট প্রকাশিত হয়েছে। ২০১৮ সালের নিয়মিত ছাত্রছাত্রীদের ১ম বর্ষ ডিগ্রী পরীক্ষা এবং অনিয়মিত / প্রাইভেট ছাত্রছাত্রীদের সার্টিফিকেট কোর্স পরীক্ষা শুরু হয় গত ১২ই মে ২০১৯। ২০১৮ সালের ডিগ্রী ১ম বর্ষের রুটিন এবং সার্টিফিকেট কোর্স পরীক্ষার রুটিন গত ১৮ই এপ্রিল জাতীয় বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট প্রকাশ করা হয়। প্রতিদিন ডিগ্রী ১ম বর্ষ পরীক্ষা শুরু হবে দুপুর ২টা থেকে এবং পরবর্তীতে পবিত্র রমজান মাসের জন্য ১৬/০৫/২০১৯ থেকে ১৩/০৬/২০১৯ তারিখের ভিতরে অনুষ্ঠিত পরীক্ষা শুরু হবে সকাল ৯টা থেকে।এতে জানানো হয়, সারা দেশের ১৮১৬টি কলেজের মোট ৬৯৩ টি কেন্দ্রে ৩ লাখ ২০ হাজার ১৮৬ জন পরীক্ষার্থী পরীক্ষায় অংশগ্রহণ করেছে। গড় উত্তীর্ণের হার ৮৩ দশমিক ৩১।

ডিগ্রী রেজাল্ট ২য় বর্ষঃ

জাতীয় বিশ্ববিদ্যালয় এর ডিগ্রী ২য় বর্ষের ফলাফল প্রকাশিত হয়েছে । ২০১৮ সালের ডিগ্রী ২য় বর্ষ ফলাফল জাতীয় বিশ্ববিদ্যালয়রে রেজাল্ট বিষয়ক ওয়েবসাইট www.nu.ac.bd/results এ প্রকাশ করা হয়।ডিগ্রী ২য় বর্ষ পরীক্ষায় পাশের হার 94.30%.  ডিগ্রী ২য় বর্ষ রেজাল্ট 2019 এর বিস্তারিত আলোচনা করা হল ।জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনে অনুষ্ঠিত ২০১৮ সালের ডিগ্রী পাস ও সার্টিফিকেট কোর্স ২য় বর্ষ চড়ান্ত পরীক্ষার ফলাফল অদ্য ০২/১২/২০১৯ তারিখ বিকাল ৪:০০টায় প্রকাশ করা হবে। সারা দেশের ৭০৩ টি কেন্দ্রে ১৮৬০টি কলেজের সর্বমােট ২,২০,২৪৬ জন (নিয়মিত, অনিয়মিত ও মান উন্নয়নসহ) পরীক্ষার্থী এ পরীক্ষায় অংশগ্রহণ করেছে। গড় উত্তীর্ণের হার ৯৪.৩০%।

ডিগ্রী রেজাল্ট শেষ বর্ষঃ

জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনে অনুষ্ঠিত ২০১৮ সালের ডিগ্রী ৩য় বর্ষের পরীক্ষার ডিগ্রী পাস ও সার্টিফিকেট কোর্স তৃতীয় বর্ষ ফাইনাল পরীক্ষার ফলাফল প্রকাশ করা হয়েছে।জাতীয় বিশ্ববিদ্যালয়ের ২০১৭ সালের ডিগ্রী পাস ও সার্টিফিকেট কোর্স পরীক্ষার সমন্বিত ফলাফল ২৮ জানুয়ারী প্রকাশ করা হয়েছে। জাতীয় বিশ্ববিদ্যালয়ের ডিগ্রী ৩য় বর্ষের সিজিপিএ রেজাল্ট জাতীয় বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে পাওয়া যাবে৷

উল্লেখ্য যে, জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনে অনুষ্ঠিত ২০১৭ সালের ডিগ্রী পাস ও সার্টিফিকেট কোর্স ৩য় বর্ষ চূড়ান্ত পরীক্ষার ফলাফল ২৮ এপ্রিল ২০১৯ বিকাল ০৪-০০ টায় প্রকাশ করা হয়। সারা দেশের ৬৯৬টি কেন্দ্রে ১৭৭৩টি কলেজের সর্বমােট ২,২০,৭৮৪ জন (নিয়মিত, অনিয়মিত ও মান উন্নয়নসহ) পরীক্ষার্থী এ পরীক্ষায় অংশগ্রহণ করেছে। গড় উত্তীর্ণের হার ছিল ৪৯%।

ডিগ্রী ফলাফল প্রকাশের সময়ঃ

কয়েক বছর আগেও জাতীয় বিশ্ববিদ্যালয়ের ডিগ্রী পরীক্ষার রেজাল্ট প্রকাশিত হতে সময় লাগত ১ থেকে দেড় বছর। কিন্তু  ছাত্রছাত্রীদের ক্রমাগত আন্দোলন এবং বিশ্ববিদ্যালয় কত্রিপক্ষের স্বদিচ্ছার কারণে এখন ডিগ্রী পরীক্ষার রেজাল্ট প্রকাশিত হয় ৩ থেকে ৪ মাসের ভিতরেই।

অনলাইনে ডিগ্রী ফলাফল দেখার পদ্ধতিঃ

ডিগ্রী পাস ও সার্টিফিকেট কোর্স যেকোনো বর্ষ ফাইনাল পরীক্ষার রেজাল্ট দেখতে ভিজিট করুন জাতীয় বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট http://www.nu.ac.bd/results/। তারপর রেজাল্ট পেজের বাম সাইড এর সার্চ অপশন থেকে degree তে ক্লিক করে degree 1st, 2nd, 3rd year সিলেক্ট করতে হবে।এরপর সার্চ বক্সে আপনার ডিগ্রী ৩য় বর্ষ পরীক্ষার রোল ও রেজিষ্ট্রেশন এবং পরীক্ষার বছর লিখুন।এরপর একটা হিজিবিজি ক্যাপচা কোড দেখতে পারবেন উক্ত কোড সঠিকভাবে এন্ট্রি দিতে হবে। এরপএ সার্চ করুন পেয়ে যাবেন আপনার ডিগ্রী পরীক্ষার রেজাল্ট।

এসএমএস এর মাধ্যমে ডিগ্রী ফলাফলঃ

খুব সহজেই মোবাইলের এসএমএস এর মাধ্যমে পেতে পারেন আপনার ১ম,২য় ও শেষ বর্ষের র্ডিগ্রী রেজাল্ট এবং সার্টিফিকেট কোর্সের রেজাল্ট। এসএমএস এর মাধ্যমে ডিগ্রী রেজাল্ট পেতে নিচের নিয়ম অনুসরণ করুন।আপনার মোবাইলের মেসেজ অপশনে গিয়ে লিখুনঃ NU স্পেস DEG স্পেস আপনার রেজিস্ট্রেশন/রোল নম্বর এবং পাঠিয়ে দিন ১৬২২২ এই নম্বরে। উদাহরণঃ NU DEG 123456 send 16222

ডিগ্রী ফলাফল সংশোধন /পুনঃমূল্যায়ন নিয়মাবলীঃ

পরীক্ষার ফলাফল পাবার পর আপনার যদি মনে হয় যে আপনার রেজাল্ট ভুল এসেছে তাহলে আপনি ফলাফল পুনঃমূল্যায়ন / সংশোধনের এর জন্য জাতীর বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটের মাধ্যমে আবেদন করতে পারবেন। আবেদন প্রক্রিয়া নিম্নে দেয়া হলঃ

প্রথমে জাতীয় বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট www.nu.edu.bd তে গিয়ে service অপশন থেকে student login সিলেক্ট করে ইউজার আইডি পাসওয়ার্ড দিয়ে লগইন করুন। (যারা ইতিপূর্বে রেজিস্ট্রেশন করেননি তারা আগে রেজিস্ট্রেশন করে তারপর লগইন করুন।)লগইন করার পর স্টুডেন্ট প্রোফাইল ফর্ম টি পূরণ করুন।তারপর ড্যাসবোর্ডের বাম পাশের Examination Service অপশন এ যাবেন Result Correction/Online name correct/other service লিঙ্কে ক্লিক করু এরপর application form টি ঠিক ভাবে পূরণ করে processed বাটনে ক্লিক করুন। আবেদন জমা দেয়ার পরে আপনার আবেদনের বর্তমান অবস্থা দেখতে লগইন > ড্যাসবোর্ড > Examination Service > Status দেখুন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*
*