Home » Result » বাউবি রেজাল্ট

বাউবি রেজাল্ট

বাউবি রেজাল্ট

বাউবি রেজাল্ট কিভাবে দেখবেন তা ভাবছেন? তাহলে এই পোষ্ট আপনার জন্য। আসুন জেনে নিই বাউবি, বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয় সম্পর্কে কিছু তথ্য ও বাউবি রেজাল্ট দেখার উপায়।

বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয় বাংলাদেশের সর্বস্তরের শিক্ষাকে দূরশিক্ষণ পদ্ধতির মাধ্যমে সকল স্তরের জনগনের কাছে পৌছে দেওয়ার উদ্দেশ্যে ঢাকার অদূরে গাজীপুরে ১৯৯২ সালে প্রতিষ্ঠিত হয়েছে বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয়।বাংলাদেশের জাতীয় সংসদ কর্তৃক প্রণীত আইন অনুযায়ী ১৯৯২ সালের ২০ অক্টোবর বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয়-এর জন্ম। বহুমুখি শিক্ষা প্রযুক্তি ব্যবহারের মাধ্যমে জ্ঞান-বিজ্ঞানের সৃজন, চর্চা ও বিকাশকে অধিকতর গনমুখি ও জীবন-ঘনিষ্ঠ করে দেশের প্রত্যন্ত অঞ্চলে পৌঁছে দেয়ার মাধ্যমে

বাউবি রেজাল্ট

একটি সুশিক্ষিত ও আত্মনির্ভরশীল জাতি গড়ে তুলতে বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয় বিশেষভাবে প্রতিশ্রুতিবদ্ধ।ঢাকা শহরের উত্তরে গাজীপুর জেলার বোর্ডবাজারে বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ের মূল কাম্পাস অবস্তিত। এছাড়া বিশ্ববিদ্যালয়ের শিক্ষা কার্যক্রম সংগঠনের জন্য সারা দেশে রয়েছে ১২টি আঞ্চলিক কেন্দ্র, ৮০টি কো অর্ডিনেটিং অফিস এবং ১০০০টিরও অধিক টিউটোরিয়াল কেন্দ্রের বিশাল নেটওয়ার্ক। এই বিশ্ববিদ্যালয়ের শিক্ষা ও প্রশাসনিক কার্যক্রম পরিচালনার জন্য রয়েছে সাতটি একাডেমিক অনুষদক বা স্কুল এবং ১১টি প্রশাসনিক বিভাগ। বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয় আইন (১৯৯২) আনুসারে বিশ্ববিদ্যালয়ের সকল কর্মকাণ্ড বোর্ড অব গভর্নরস, একাডেমিক কাউন্সিল, স্কুল, পাঠ্যক্রম কমিটি, অর্থ কমিটি প্রভৃতি কর্তৃপক্ষের সিদ্ধান্ত ও নীতিমালা অনুযায়ী পরিচালিত। এই পোস্টে আমরা বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয় এসএসসি,এইসএসসি,বিএসসি,বিএ রেজাল্ট দ্রুত পাওয়ার বিষয়ে আলোচনা করব। 

বাউবি রেজাল্ট এসএসসি ২০২০:

বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয় BOU এসএসসি ফলাফল 2020,  জুন মাসে অফিশিয়াল ওয়েবসাইট প্রকাশ করে।বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ ফলাফল প্রকাশের তারিখ ঘোষণা করলে, আমরা আমাদের বীরবাংলা সাইটে আপডেট করব।ওপেন ইউনিভার্সিটির আন্ডারে শিক্ষার্থী এস এস সি প্রোগ্রাম এর পরে রেজাল্ট অনুসন্ধান করে। সর্বশেষ BOU ফলাফল দেখার জন্য www.bou.edu.bd সাইট থেকে দেখতে পারবেন ।এস এস সি পরীক্ষার ফলাফল ২০২০-দাখিল ও ভোকেশনালসহ রেজাল্ট এখান থেকে পাবেন।

বাউবি রেজাল্ট এইসএসসি ২০১৯:

বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয় পরিচালিত এইচ এস সি পরীক্ষা-২০১৯ এর ১ম ও ২য় বর্ষের চূড়ান্ত ফল গ্রেডিং পদ্ধতিতে প্রকাশিত হয়েছে। ১৫ সেপ্টেম্বর ২০১৯ তারিখ আনুষ্ঠানিকভাবে উক্ত ফলাফল প্রকাশ করা হয়। প্রকাশিত ফলাফল বাউবি’র সকল স্টাডি সেন্টারে পাওয়া যাবে। এছাড়া প্রকাশিত ফলাফল অনলাইনে উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ের ওয়েব সাইট থেকে দেখা যাচ্ছে।

২০১৯ বাউবির এইচএসসি প্রোগ্রামের ১ম ও ২য় বর্ষের পরীক্ষায় ১ লাখ ৪৮ হাজার ৬৬৫ জন শিক্ষার্থী অংশগ্রহণ করেছিল। এর মধ্যে চূড়ান্ত পরীক্ষায় ৭০ হাজার ৮১৬ জন শিক্ষার্থী পরীক্ষায় অংশগ্রহণ করে। চূড়ান্ত পরীক্ষায় বিভিন্ন গ্রেডে ৩৪ হাজার ২৫১ জন শিক্ষার্থী কৃতকার্য হয়। পাসের হার শতকরা ৪৮ দশমিক ৩৭ ভাগ।কৃতকার্য শিক্ষার্থীদের মধ্যে ৬৪০ জন ‌’এ’ ৪ হাজার ২২৮ জন ‘এ-‘ ১২ হাজার ২৭৯ জন ‘বি, ১৪ হাজার ১৪১ জন ‘সি’ এবং ২ হাজার ৯৬৩ জন ‘ডি’ গ্রেডে উত্তীর্ণ হয়েছে। উত্তীর্ণ শিক্ষার্থীদের মধ্যে ১৭ হাজার ৪২৫ জন ছাত্র এবং ১৬ হাজার ৮২৬ জন ছাত্রী।গত ২৬/০৪/২০১৯ তারিখ থেকে বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ের ২০১৯ সালের এইচ এস সি পরীক্ষা শুরু হয়।

অনলাইনে বাউবি রেজাল্টঃ (যেকোনো প্রোগ্রাম)

প্রথমে https://bou.ac.bd প্রবেশ করুন। তারপরে এসএসসি হিসাবে নির্বাচন করুন। পরবর্তী বাক্স এ আপনার আইডি নং লিখুন। পরিশেষে, ফলাফল ফলাফল বোতামে ক্লিক করুন।আপনার ফলাফল এখন প্রদর্শিত হবে।

দ্রষ্টব্য: নিশ্চিত হয়ে নিন যে আপনি  পরীক্ষার নাম এস এস সি, এইস এস সি, বি এ, বি এস সি, বি এস এস (SSC, HSC, BA, BSC, BSS ) এবং ছাত্র আইডি(Student ID) যথাযথ উল্লখ করেছেন কিনা।

মেসেজের মাধ্যমে জানুনঃ

BOU <স্পেস> Student ID আর পাঠিয়ে দিন 2777 নম্বরে।উদাহরণ: BOU 09024013339 (বাংলালিংক গ্রাহকদের জন্য 2700 নম্বরে মেসেজ করতে হবে)

দ্রষ্টব্য: শিক্ষার্থী_আইডি অবশ্যই (-) ছাড়াই এগারো সংখ্যা এবং ইংরেজী তে বার্তা লিখতে হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*
*