Home » Result » সমাপনী পরীক্ষার ফলাফল

সমাপনী পরীক্ষার ফলাফল

সমাপনী পরীক্ষার ফলাফল

প্রাথমিক ও ইবতেদায়ী শিক্ষা সমাপনী পরীক্ষা (পিএসসি) বাংলাদেশের স্কুল পর্যায়ের প্রথম পাবলিক পরীক্ষা। প্রতিটি পাবলিক পরীক্ষার শেষে পরীক্ষার্থীরা তাঁদের ফল প্রকাশ নিয়ে চিন্তিত থাকে। ঠিক সমাপনী পরীক্ষার ক্ষেত্রেও এর ব্যতিক্রম নয়। আপনি প্রাথমিক ও ইবতেদায়ী শিক্ষা সমাপনী পরীক্ষার ফলাফল খুঁজে থাকেন, তবে এটি আপনার জন্য উপযুক্ত স্থান।সমাপনী পরীক্ষার ফলাফল প্রকাশ নিয়ে বর্তমানে পরীক্ষার্থীর পাশাপাশি তাদের অভিভাবক ও আত্মীয়স্বজনদের মধ্যে উত্তেজনা কাজ করে। তাই পরীক্ষার্থী ও অভিভাবক যাতে সহজে রেজাল্ট সবার আগে হাতে পেয়ে যায়, সেই লক্ষ্যেই আমাদের এই প্রচেষ্টা।

সমাপনী পরীক্ষার ফলাফল

সমাপনী পরীক্ষার ফলাফল ২০১৯:

প্রাথমিক ও ইবতেদায়ী শিক্ষা সমাপনী পরীক্ষার ফলাফল ৩১ ডিসেম্বর ২০১৯ তারিখ দুপুর ২:৩০ এ প্রকাশ করা হয়েছে। ২৯ ডিসেম্বর প্রাথমিক শিক্ষা অধিদপ্তর এর ওয়েবসাইটে প্রকাশিত এক বিজ্ঞপ্তিতে পিইসি (পি এস সি)প্রাথমিক সমাপনী পরীক্ষার ফলাফল ২০১৯ প্রকাশ এর তারিখ ও সময় সম্পর্কে নিশ্চিত করা হয়েছিলো। এর আগে ২৯ থেকে ৩১ ডিসেম্বরের মধ্যে প্রধানমন্ত্রীর নিকট ফল প্রকাশের অনুমতি চাওয়া হয়েছিল। প্রধানমন্ত্রীর কার্যালয় থেকে ৩১ ডিসেম্বর প্রাথমিক সমাপনী পরীক্ষা ও ইবতেদায়ি পরীক্ষার ফল প্রকাশে নীতিগত সিদ্ধান্ত দেয়া হয়। নির্ধারিত দিন সকালে প্রধানমন্ত্রী শেখ হাসিনার হাতে গণভবনে ফল‍াফল হস্তান্তর করেন প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রী এবং দুপুরে সচিবালয়ে সংবাদ সম্মেলন করে ফলাফলের বিভিন্ন দিক তুলে ধরেন প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রী।এছাড়াও যারা পরীক্ষার উত্তীর্ণ হয়েছে তাদের অভিনন্দন এবং সামনের দিকে এগিয়ে যাওয়ার জন্য উৎসাহিত করেন।

উক্ত ফলাফল পরবর্তীতে দুপুর ২:৩০ টার পর এসএমএস ও অনলাইনে প্রকাশ করা হবে। প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের ওয়েবসাইট অনলাইনে ফলাফল জানতে পারে শিক্ষাথী ও অভিভাবকরা। গত বছরের ১৮/১১/২০১৯ তারিখে শুরু হয় ২০১৯ সালের প্রাথমিক ও ইবদেতায়ী শিক্ষা সমাপনী পরীক্ষা।পিএসসি ও ইবদেতায়ী পরীক্ষা শেষ হয় ২৬/১১/২০১৯ তে। প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের দেয়া তথ্য অনুযায়ী ২০১৯ সালের ২৯ লাখ ০৩ হাজার ৬৩৮ জন শিক্ষার্থী প্রাথমিক ও ইবতেদায়ী শিক্ষা সমাপনী পরীক্ষায় অংশগ্রহণ করে। এর মধ্যে প্রাথমিক শিক্ষা সমাপনীতে ২৭ লাখ ৭৭ হাজার ২৭০ জন এবং ৩ লাখ ১৭ হাজার ৮৫৩ জন ইবদেতায়ী।প্রাথমিক শিক্ষা সমাপনী পরীক্ষার পাসের হার ৯৫.৫০ ও ইবতেদায়ী সমাপনী পরীক্ষার পাসের হার ৯৫.৯৬ ছিলো।

সমাপনী পরীক্ষার ফলাফল প্রকাশের পর জানা যায় জিপিএ-৫ পেয়েছিলো ০৩ লাখ ২৬ হাজার ৮৮ জন পরীক্ষার্থী এবং ইইসি ইবতেদায়ী তে জিপিএ-৫ পেয়েছিলো ১১হাজার ৮৭৭ জন পরীক্ষার্থী। গতবার প্রাথমিক শিক্ষা সমাপনী পরীক্ষায় ছাত্রদের পাসের হার ৯৫.৩৭ শতাংশ। আর সেখানে ছাত্রীদের পাসের হার ৯৫.৬৭ শতাংশ ছিলো । তাই হিসাবে আসে, পিইসি বা পঞ্চম শ্রেণীর সমাপনীর পরীক্ষায় গড় পাসের হারে ছেলেদের চেয়ে এগিয়ে ছিলো মেয়েরা। মাদ্রাসা বোর্ডের অধীনে ইবতেদায়ি শিক্ষা সমাপনী পরীক্ষায় পাসের হার ৯৫.৯৬ শতাংশ ছিলো।

সমাপনী পরীক্ষার রেজাল্ট ২০১৮:

২৪ ডিসেম্বর ২০১৮,সোমবার সকাল ১০টায় গণভবনে প্রধানমন্ত্রী শেখ হাসিনার হাতে জেএসসি, জেডিসি ও পিইসি পরীক্ষার ফলাফলের সারসংক্ষেপ তুলে দেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ এবং প্রাথমিক ও গণশিক্ষামন্ত্রী মোস্তাফিজুর রহমান। এ সময় আটটি শিক্ষা বোর্ড ও মাদ্রাসা বোর্ডের চেয়ারম্যানরা উপস্থিত ছিলেন। অনুষ্ঠানের পরে সাংবাদিকদের ফলাফলের এ তথ্য জানান শিক্ষামন্ত্রী।

অনুষ্ঠানে জানানো হয়, প্রাথমিক শিক্ষা সমাপনী পরীক্ষায় মোট ২৬ লাখ ৫২ হাজার ৮৯৬ জন পরীক্ষার্থী অংশ নেয়। এর মধ্যে ছাত্র ১২ লাখ ১১ হাজার ৬০০ জন এবং ছাত্রী ১৪ লাখ ৪১ হাজার ২৯৬ জন। ২৫ লাখ ৮৮ হাজার ৯০৪ জন শিক্ষার্থী সব বিষয়ে পাস করেছে।জিপিএ–৫ পেয়েছে ৩ লাখ ৬৮ হাজার ১৯৩ জন।প্রাথমিক শিক্ষা সমাপনী পরীক্ষায় সাত বিভাগের মধ্যে ঢাকা। বিভাগ শীর্ষে রয়েছে। ইংরেজি ভার্সনে পাসের হার ৯৯ দশমিক ৬০ শতাংশ। বিশেষ চাহিদাসম্পন্ন শিক্ষার্থীর মধ্যে পাসের হার ৯৪ দশমিক ৩৮ শতাংশ।

ইবতেদায়ি শিক্ষা সমাপনী পরীক্ষায় সাত বিভাগের মধ্যে শীর্ষে রাজশাহী বিভাগ। এই বিভাগে পাসের হার ৯৮ দশমিক ৮৮ শতাংশ প্রাথমিক শিক্ষা সমাপনী (পিইসি) পরীক্ষায় সারা দেশে এবার পাসের হার ৯৭ দশমিক ৫৯ শতাংশ। ছাত্রদের পাসের হার ৯৭ দশমিক ৪৮ শতাংশ। আর ছাত্রীদের পাসের হার ৯৭ দশমিক ৬৮ শতাংশ। পিইসি পরীক্ষায় গড় পাসের হারে ছেলেদের চেয়ে এগিয়ে আছে মেয়েরা।ইবতেদায়ি শিক্ষা সমাপনী পরীক্ষায় পাসের হার ৯৭ দশমিক ৬৯ শতাংশ। ছাত্রদের পাসের হার ৯৭ দশমিক ৪৮ শতাংশ এবং ছাত্রীদের পাসের হার ৯৭ দশমিক ৯১ শতাংশ।

মোবাইলে প্রাথমিক ও ইবতেদায়ী শিক্ষা সমাপনী পরীক্ষা রেজাল্ট দেখার নিয়মঃ

প্রাথমিক ও শিক্ষা সমাপনীঃ

DPE<space> পরীক্ষার্থীর আইডি নম্বর<space>পাশের বছর

এরপর Send করুন 16222 নম্বরে।

উদাহরণ: DPE 1120172060810798 2019 Send করুন 16222 নম্বরে।

ইবতেদায়ী শিক্ষা সমাপনীঃ

মাদ্রাসা বোর্ডের প্রাথমিক শিক্ষা সমাপণী পরীক্ষার ফলাফল পেতে শুধু DPE এর স্থলে EBT লিখতে হবে। বাকি নিয়ম অপরিবর্তিত থাকবে।

উদাহরণঃ EBT 1120172060810798 2019 Send করুন 16222 নম্বরে।

ইন্টারনেট সমাপনী পরীক্ষার রেজাল্ট যেভাবে জানা যাবে ফল:

প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের ওয়েবসাইট (www.dpe.gov.bd) ও (http://dperesult.teletalk.com.bd), এই ঠিকানায় পাওয়া যাবে প্রাথমিক সমাপনীর ফল।

আরো জানুনঃ 

এসএসসি রেজাল্ট

জেএসসি পরীক্ষার ফলাফল

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*
*